ঢাকা, ৩১ মে, ২০২০ || ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
Breaking:
কোভিড-১৯ প্যানডেমিকে হার না মানার গল্প:অধ্যাপক ডা.মামুন আল মাহতাব (স্বপ্নীল)       গণপরিবহন পরিচালনায় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে : ওবায়দুল কাদের      করোনায় ক্ষতিগ্রস্তদের ব্যাংক ঋণের ২ হাজার কোটি টাকা সুদ মওকুফের ঘোষণা প্রধানমন্ত্রীর     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  করোনায় একদিনে রেকর্ড ৪০ জনের মৃত্যু,শনাক্ত হয়েছে ২৫৪৫ জন        এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী        এবার২০ লাখ পরীক্ষার্থীর মধ্যে প্রায় ১৭ লাখ পাস        গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানলে ব্যবস্থা: সেতুমন্ত্রী     
৮৩৪

যান চলাচল ও অপরাধ নিয়ন্ত্রণ করা সম্ভবহবে আইপি ক্যামেরার মাধ্যমে:আইজিপি

অনলাইন

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৪   আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৪

পুলিশের আইজিপি হাসান মাহমুদ খন্দকার

পুলিশের আইজিপি হাসান মাহমুদ খন্দকার

এ প্রযুক্তির মাধ্যমে মহাসড়কে যানবাহন চলাচল ও অপরাধ নিয়ন্ত্রণ করা সম্ভব হবে,পুলিশের আইজিপি হাসান মাহমুদ খন্দকার বলেছেন। পাশাপাশি অপরাধীদের গ্রেপ্তার করে আইনের আওতায় আনা যাবে। আজ বুধবার ঢাকা-টাঙ্গাইল মহাসড়কের গাজীপুরের কালিয়াকৈরের চন্দ্রা ত্রিমোড়ে আইপি ক্যামেরার প্রযুক্তির উদ্বোধনের পর তিনি এ কথা বলেন। এ সময় বাংলাদেশ হাইওয়ের ডিআইজি আসাদুজ্জামান মিয়া, ঢাকা রেঞ্জের ডিআইজ মো. মাহফুজুল হক নূরুজ্জমান, ঢাকা রেঞ্জের অতিরিক্ত ডিআইজি ফারুক আহম্মেদসহ সংশ্লিষ্ট কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
তিনি বলেন, মহাসড়কে যানবাহন নিয়ন্ত্রণ করতে আমাদের প্রানঅন্তর চেষ্টা করতে হয়। বিশেষ করে বড় ধর্মীয় উৎসব যেমন ঈদ ও দুর্গাপুজায় সড়কে যানবাহন চাপ ও পথচারীদের সংখ্যা অনেক বেড়ে যায়। এতে যানজট লেগে যাত্রীরা দুভোর্গে পড়েন। তারই অংশ হিসেবে আইপি ক্যামেরা লাগিয়ে যানবাহন নিয়ন্ত্রনের কাজ শুরু হয়েছে। এ প্রযুক্তি কেন্দ্রীয়ভাবে নিয়ন্ত্রণ করা যাবে। এই নিয়ন্ত্রন শুধু ঢাকায় নয়, দেশের যে কোন স্থান থেকেই করা যাবে।
এ সময় বর্তমান প্রযুক্তিতে সিসি ক্যামেরা ব্যবস্থা পুরোনো হয়ে গেছে উল্লেখ করে আইজিপি বলেন, যার ফলে আমরা ইন্টারনেট প্রটুকল ক্যামেরার দিকে চলে এসেছি। এটাই এখন যুগোপযোগী ও সময় উপযোগী প্রযুক্তি। আমরা চেষ্টা করছি সব সময় আধুনিকতার সাথে তাল মিলিয়ে চলতে। যাতে করে আরো বেশি সময় উপযোগী সেবা মানুষকে দেওয়া যায়। সামনে ঈদুল আজাহকে কেন্দ্র করে মহাসড়কে যে চাপ বাড়বে এবং যে অপরাধগুলো হওয়ার আশঙ্কা রয়েছে,  বিশেষ করে পন্যবাহী যানবাহনগুলোতে এই প্রযুক্তি ব্যবহার করে আমরা কার্যকর ভূমিকা রাখতে পারবো। এই প্রযুক্তিকে চলমান রাখার চেষ্টা করা হবে। যানজট নিরসনে মহাসড়কের অবৈধ স্থাপনাও অপসারণ করা হবে।
এর আগে আইজিপি ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের গাজীপুরের চান্দনা চৌরাস্তায় আইপি ক্যাপারে প্রযুক্তির উদ্বোধন করেন।

আরও পড়ুন
জাতীয় বিভাগের সর্বাধিক পঠিত