ঢাকা, ৩১ মে, ২০২০ || ১৭ জ্যৈষ্ঠ ১৪২৭
Breaking:
কোভিড-১৯ প্যানডেমিকে হার না মানার গল্প:অধ্যাপক ডা.মামুন আল মাহতাব (স্বপ্নীল)       গণপরিবহন পরিচালনায় স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে : ওবায়দুল কাদের      করোনায় ক্ষতিগ্রস্তদের ব্যাংক ঋণের ২ হাজার কোটি টাকা সুদ মওকুফের ঘোষণা প্রধানমন্ত্রীর     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  করোনায় একদিনে রেকর্ড ৪০ জনের মৃত্যু,শনাক্ত হয়েছে ২৫৪৫ জন        এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করলেন প্রধানমন্ত্রী        এবার২০ লাখ পরীক্ষার্থীর মধ্যে প্রায় ১৭ লাখ পাস        গণপরিবহনে স্বাস্থ্যবিধি না মানলে ব্যবস্থা: সেতুমন্ত্রী     
৬৯১

বিজ্ঞানীরা আবিষ্কার করলেন সুখের সমীকরণ

অনলাইন

প্রকাশিত: ৮ আগস্ট ২০১৪   আপডেট: ৩১ আগস্ট ২০১৪

সুখ কী জিনিস তা নিয়ে গবেষণা করছে মানুষ বহুদিন ধরেই । তার পরও এর সঠিক কোনো সমীকরণ এতদিন জানা যায়নি। তবে সম্প্রতি সুখের সমীকরণ আবিষ্কার করার দাবি করেছেন বিজ্ঞানীরা। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে হাফিংটন পোস্ট।

 


সুখের এ সমীকরণের অর্থ করলে যা দাঁড়ায় তা খুবই সহজ একটি বিষয়। সহজ ভাষায় এটা হলো- সুখ আপনার আশার ওপর নির্ভরশীল। এ বিষয়ে গবেষণা করেছেন ইউনিভার্সিটি কলেজ লন্ডনের (ইউসিএল) বিজ্ঞানীরা।
গবেষণাপত্রটির লেখক ও ইউসিএলের গবেষক ড. রব রাটলেজ বলেন, ‘গবেষণায় আমরা যা পেয়েছি তার মূল বিষয় হলো,  সবকিছু কত ভালোভাবে চলছে তার ওপর সুখ নির্ভর করে না। তার বদলে আশার তুলনায় সবকিছু ভালোভাবে নাকি বাজেভাবে চলছে তার ওপরই নির্ভর করে সুখ।’ তিনি আরো বলেন, ‘আমাদের অংকের সূত্র থেকে অতীত সাফল্য ও আশার ওপর নির্ভর করে অনুমান করতে পারে কেউ কতখানি সুখী হবে।’
তবে এক্ষেত্রে কারো সুখের মাত্রা বেশি বা কম করতে তারা অপারগ বলে জানিয়েছেন। তবে তাদের সমীকরণ অনুযায়ী অনুমান করা যায় যে, কোনো ব্যক্তি কতখানি সুখী।
এ গবেষণায় ২৬ জন অংশগ্রহণকারীকে একটি খেলা খেলতে হয়। এ খেলায় দেওয়া প্রণোদনার ভিত্তিতে বিভিন্ন প্রবণতা নির্ণয় করা হয়। এ ছাড়াও বিভিন্ন পর্যায়ে এ গবেষণায় ১৮ হাজারেরও বেশি মানুষের প্রবণতা বিশ্লেষণ করা হয়।
গবেষণার ফলাফল মানুষের বিষণ্নতা নির্ণয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। ‘প্রসেডিংস অব দ্যা ন্যাশনাল একাডেমি অব সায়েন্সেস’-এর অনলাইনে গবেষণার ফলাফল প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন
লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত