ঢাকা, ২৩ জুলাই, ২০২৪ || ৮ শ্রাবণ ১৪৩১
Breaking:
আন্দোলনকে ভিন্নখাতে নিতে যারা ষড়যন্ত্রে লিপ্ত তারা শিগগিরই গ্রেফতার হবে : ডিবি      অশুভ অপশক্তি প্রতিহত করতে নেতাকর্মীদের অবস্থান নেওয়ারও নির্দেশ দিয়েছেন ওবায়দুল কাদের     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  ঢাবি অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষণা : শিক্ষার্থীদের হল খালি করার নির্দেশ        কোটা সংস্কার আন্দোলনে প্রাণহানি ঘটনার বিচার বিভাগীয় তদন্ত করা হবে : প্রধানমন্ত্রী        জাতির উদ্দেশে প্রধানমন্ত্রীর ভাষণের পূর্ণ বিবরণ     
২২৭৪

এফবিসিসিআই

প্রধানমন্ত্রীর সঙ্গে ব্যবসায়ীদের সফর প্রসঙ্গে

মুক্তআলো২৪.কম অনলাইন

প্রকাশিত: ২৪ সেপ্টেম্বর ২০১৪   আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০১৪

ব্যবসায়ীরা রাষ্ট্রীয় প্রয়োজনে সম্পূর্ণ নিজস্ব ব্যয়ে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হয়েছেন,গণমাধ্যমে প্রধানমন্ত্রীর সফরসঙ্গী এফবিসিসিআই নেতৃবৃন্দকে নিয়ে সম্প্রতি প্রকাশিত একটি সংবাদের প্রতিক্রিয়ায় আজ এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়। এফবিসিসিআই মহাসচিব মীর শাহাবুদ্দিন মোহাম্মদ স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে আরো বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রে সফরসঙ্গীদের খরচ সরকারী তহবিল থেকে প্রদান করা হয়েছে মর্মে একটি রাজনৈতিক দলের অভিযোগ সম্পূর্ণ ভিত্তিহীন। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১৮০ জন প্রতিনিধি নিয়ে জাতিসংঘের ৬৯তম সাধারণ অধিবেশনে যোগ দেয়ার জন্য মার্কিন যুক্তরাষ্ট্র সফর করছেন। এর মধ্যে এফবিসিসিআই-এর সভাপতি কাজী আকরাম উদ্দিন আহমদ-এর নেতৃত্বে ৭০ সদস্য বিশিষ্ট উচ্চ পর্যায়ের ব্যবসায়ী প্রতিনিধিদল অন্তর্ভূক্ত রয়েছেন। ব্যবসায়ী প্রতিনিধিদলের সদস্যবৃন্দ সম্পূর্ন নিজ খরচে যুক্তরাষ্ট্র সফর করছেন। প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হলেও তাদের যাবতীয় খরচের বিষয়ে সরকারের কোন আর্থিক সম্পৃক্ততা নেই। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, যুক্তরাষ্ট্র সফরের বিষয়ে ইস্যুকৃত সরকারি জিও-তেও ব্যবসায়ী প্রতিনিধিদলের সকলকে তাদের যাবতীয় ব্যয়ভার নিজস্ব তহবিল থেকে বহনের নির্দেশনা দেয়া হয়েছে। 

ব্যবসায়ীদের প্রধানমন্ত্রীর সঙ্গে যুক্তরাষ্ট্র সফরের উদ্যেশ্য সম্পর্কে বলা হয়, প্রধানমন্ত্রীর সফরসঙ্গী হিসেবে এফবিসিসিআই প্রতিনিধিদলের মার্কিন যুক্তরাষ্ট্র সফরটি অত্যন্ত গুরুত্বপূর্ন। সফরকালে মার্কিন যুক্তরাষ্ট্রে বাংলাদেশী রপ্তানী পণ্যের শুল্ক ও কোটামুক্ত সুবিধা প্রদান এবং জিএসপি সুবিধা পুন:আরোপের বিষয়ে জোরাালো দাবি জানাবে বাংলাদেশ। এছাড়াও বাংলাদেশের সংগে মার্কিন যুক্তরাষ্ট্রের অর্থনৈতিক ও বানিজ্যিক সম্পর্ককে আরো জোরালো করার পাশাপাশি বাংলাদেশে মার্কিন বিনিয়োগ বৃদ্ধির জন্য আহ্বান জানানো হবে। 

আরও পড়ুন
অর্থ ও বাণিজ্য বিভাগের সর্বাধিক পঠিত