ঢাকা, ১৫ নভেম্বর, ২০১৯ || ১ অগ্রাহায়ণ ১৪২৬
Breaking:
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
৫৫২

কী করে চুলপড়া আটকাবেন

অনলাইন

প্রকাশিত: ১০ আগস্ট ২০১৪   আপডেট: ৩১ আগস্ট ২০১৪

সব নারীর লম্বা চুলের স্বপ্ন প্রায়। কিন্তু আজকের দিনে চুল ঝরেপড়া আর ডগা ফাটার সমস্যায় নাজেহাল হয়ে কজনই বা লম্বা চুল রাখতে পারেন। ধোঁয়া-দূষণের হাজারো সমস্যার মধ্যে চুল ওঠা এখন নারী-পুরুষ সবার কাছেই একটা গুরুতর সমস্যা।
বিশেষ করে এই বর্ষাকালে চুল যেন আরও বেশি পড়ে। এর কারণ হল স্যাঁতস্যাঁতে আবহাওয়ায় চুল সহজে শুকোতে চায় না। ভেজা চুল ওঠে বেশি। চুল ভেজা থাকলে চুলের গোড়ায় ফাংগাস জন্মায়, ড্যানড্রাফও হয়। কিন্তু হাজারো কাজের ব্যস্ততার মধ্যে আলাদা করে চুলের যত্ন নেওয়ার সময় কই?
কলকাতার জনপ্রিয় দৈনিক এই সময় অবলম্বনে কালের কণ্ঠের পাঠকদের জন্য তুলে দেওয়া হল চুলের যত্নের সহজ কয়েকটি টিপস। যার জন্য আলাদা করে কোনও সময় লাগবে না। শুধু আপনার রোজের কয়েকটা অভ্যেস বদলে নিলেই হবে।
* ভেজা চুল আঁচড়াবেন না। ভেজা চুল ঝরে পড়ার সম্ভাবনা অনেক বেশি থাকে। তাই চুলের গোড়ায় সামান্য টান পড়লেই চুল উঠে যেতে পারে। তাই চুলে চিরুনি চালানোর আগে তা শুকনো হওয়া পর্যন্ত অপেক্ষা করুন।
* স্নানের পর তোয়ালে দিয়ে যতটা আলতো হাতে সম্ভব চুল মুছুন। এক্ষেত্রেও ভেজা চুলে টান পড়ে সহজেই তা উঠে যেতে পারে। ভালো হয় চুল না মুছে একটা শুকনো তোয়ালে কিছুক্ষণ মাথায় জড়িয়ে রাখলে। এর ফলে তোয়ালে চুলের অতিরিক্ত পানি টেনে নেবে। কিন্তু চুলের গোড়া ঘসা খাবে না।
* সরু দাঁড়ার চিরুনি ছেড়ে মোটা দাঁড়ার চিরুনি ব্যবহার করুন। বিশেষ করে চুলের জট ছাড়াতে সরু দাঁডা়র চিরুনি বা হেয়ার ব্রাশ কখনোই ব্যবহার করা চলবে না।
* আপনার হেয়ার ব্রাশ ও চিরুনি সপ্তাহে অন্তত একদিন করে পরিস্কার করুন। চিরুনি বা ব্রাশে ময়লা লেগে থাকলে স্ক্যাল্পে ইনফেকশন হতে পারে। যার থেকে চুল উঠবে।
* আপনার শ্যাম্পুর বোতলটা একটু ভালো করে লক্ষ করুন তো। এতে কি একগাদা কেমিক্যালের নাম লেখা রয়েছে। অনেক রকম কেমিক্যালের ব্যবহার কিন্তু চুলের গোড়া নরম করে দিতে পারে। তাই কম রাসায়নিক যুক্ত ভেষজ শ্যাম্পু ব্যবহারের চেষ্টা করুন।
* চুল খুব টাইট করে বাঁধবেন না। এতে গোড়ায় টান পড়ে। এ ছাড়া ঘন ঘন হেয়ার স্টাইলিং-ও না করাই ভালো। পার্টি বা কোনো অনুষ্ঠানে যেতে হলে আজকাল অনেকেই হেয়ার স্টাইলিং করেন। কিন্তু এসবে যে পরিমাণ কেমিক্যাল ব্যবহার করা হয়, তাতে কিন্তু চুলের বারোটা বেজে যেতে পারে।
* আপনি সারা দিনে কী কী খাচ্ছেন, সেদিকে নজর রাখুন। ব্যালান্সড ও স্বাস্থ্যসম্মত ডায়েট চুলেও পুষ্টি জোগাবে। চুল ভালো রাখতে খাদ্য তালিকায় আয়রন, জিঙ্ক, ভিটামিন এ, বি কমপ্লেক্স, সি, ই এবং ওমেগা থ্রি ফ্যাটি অ্যাসিড থাকা জরুরি।

লাইফস্টাইল বিভাগের সর্বাধিক পঠিত