ঢাকা, ৩০ মার্চ, ২০২০ || ১৬ চৈত্র ১৪২৬
Breaking:
বাংলাদেশে ২৪ ঘণ্টায় একজন আক্রান্ত, চারজন সুস্থ      শিক্ষার্থীদের ঘরে বসে শিক্ষা কার্যক্রম চালিয়ে যাওয়ার আহবান শিক্ষামন্ত্রীর      কোন প্রকার গুজবে কান দিবেন না : সেতুমন্ত্রী     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  করোনাভাইরাস মোকাবিলায় প্রধানমন্ত্রীর পরামর্শ        প্রধানমন্ত্রী বললেন করোনার সঙ্গে লড়াই করার সক্ষমতা বাংলাদেশের আছে        চিকিৎসকের চোখে করোনাভাইরাস:অধ্যাপক ডা. মামুন আল মাহতাব (স্বপ্নীল)     
৮০৮

এক অদেখা চিত্র মহাকাশের

অনলাইন ডেস্ক

প্রকাশিত: ২৫ জুন ২০১৪   আপডেট: ১২ জুলাই ২০১৪

তারার মেলা কার না দেখতে ভালো লাগে রাতের আকাশে! কিন্তু সেই তারারা মানবচোখে ধরা দেয় ফুটে থাকা ফুলের মতো। বিজ্ঞান বলে মহকাশে তারকারা সারাক্ষণই ঘুরছে তাদের নিজ নিজ কক্ষপথে। তারাদের নড়াচড়া আমরা খালি চোখে দেখতে পাই না। কিন্তু বিজ্ঞান এগিয়ে যাচ্ছে। সঙ্গে সঙ্গে আসছে নতুন নতুন প্রযুক্তিও। প্রযুক্তির নতুন দিক ব্যবহৃত হচ্ছে ক্যামেরায়। তেমনি একটি ক্যামেরা-হাতে আচক্রবাল বিস্তৃত আকাশের ৩৬০ ডিগ্রি প্যানারোমিক ছবি তুলেছেন যুক্তরাষ্ট্রের এক ফটোগ্রাফার। তাতেই ধরা পড়েছে রাতের আকাশের গোটাটা জুড়ে তারার বিচরণ।ফটোগ্রাফার ভিনসেন্ট ব্র্যাডি বলেন, প্যানারোমিক ছবি তোলার মজাই আলাদা। দিনের বেলা যখন প্যানারোমা করছিলাম, তখনই হঠাৎ মাথায় এলো, রাতের আকাশের ফটোগ্রাফির বিষয়টি কেমন হয়।তবে এজন্য কম খাটতে হয়নি ব্র্যাডিকে। তাকে তৈরি করে নিতে হয়েছে একটি বিশেষ ধরনের ক্যামেরা রিগ।চারটি ক্যামেরা থেকে ফিশআই লেন্স নিয়ে একটি কাস্টম রিগ তৈরি করে তার মাধ্যমেই ছবিটি তুলেছেন ব্র্যাডি।তিনি বলেন, পৃথিবী যেহেতু ঘণ্টায় ১ হাজার ৪০ মাইল বেগে ঘুরতে থাকে, সেই ঘূর্ণায়মান পৃথিবীর আকাশকে এক ক্যামেরায় বন্দি করতে অনেক আয়োজন করতে হয়েছে।কাজটির জন্য যুক্তরাষ্ট্রের মিশিগানে একটি ঘোর অমাবশ্যার রাত বেছে নেন ভিনসেন্ট ব্র্যাডি।চারটি ক্যামেরার প্রতিটি ব্যাটারির মেয়াদের পুরো তিন ঘণ্টা এক মিনিট পরপর স্ন্যাপ নেয়। পরে নিজের লেখা বিশেষ কম্পিউটার কোড দিয়ে সেগুলা এক ফ্রেমে নিয়ে আসেন ব্র্যাডি। ফটো স্টিল ফটোগ্রাফেই ধরা পড়ে গতির দৃশ্য।

 

ফিচার বিভাগের সর্বাধিক পঠিত