ঢাকা, ২০ মে, ২০২২ || ৬ জ্যৈষ্ঠ ১৪২৯
Breaking:
টানা এক মাস করোনায় মৃত্যু শূন্য দেশ     
Mukto Alo24 :: মুক্ত আলোর পথে সত্যের সন্ধানে
সর্বশেষ:
  সুপ্রিয়া সরকারের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক        শ্রীলংকার সংকট কাটিয়ে উঠতে ত্রাতা হতে পারে শেখ হাসিনার বাংলাদেশ মডেল        বন্যাকবলিত সিলেটে খাবার বিতরনে:ডাঃ মামুন আল মাহতাব ( স্বপ্নীল)        কান উৎসবে `মুজিব` বায়োপিকের ট্রেলার উদ্বোধন        পদ্মাসেতু নির্মাণ বিষয়ে শেখ হাসিনার বক্তব্য নিয়ে বিএনপি নেতৃবৃন্দ বিভ্রান্তি ছড়াচ্ছে : ওবায়দুল কাদের     
১৪৫

আমির হামজাকে বাদ দিয়ে স্বাধীনতা পুরস্কারের নতুন তালিকা

মুক্তআলো২৪.কম

প্রকাশিত: ১৮ মার্চ ২০২২  


সমালোচনার মুখে স্বাধীনতা পুরস্কারের তালিকা থেকে মো. আমির হামজার নাম বাদ দিয়েছে সরকার। শুক্রবার (১৮ মার্চ) অতিরিক্ত সচিব (কমিটি ও অর্থনৈতিক) মো. জিল্লুর রহমান চৌধুরী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। 

গত ১৫ মার্চ মন্ত্রিপরিষদ বিভাগের এক সংবাদ বিজ্ঞপ্তিতে ১০ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে চূড়ান্ত মনোনীত করে দেশের সর্বোচ্চ বেসামরিক এ পুরস্কারের তালিকা প্রকাশ করা হয়। সাহিত্যে প্রয়াত আমির হামজাকে পুরস্কারের জন্য মনোনীত করা নিয়ে সমালোচনা শুরু হয়। পরে আমির হামজাকে বাদ দিয়ে সংশোধিত তালিকা প্রকাশ করা হয়। সংশোধিত তালিকা অনুযায়ী ৯ ব্যক্তি ও এক প্রতিষ্ঠানকে এ পুরস্কারের জন্য মনোনীত করা হয়েছে।

স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের অবদানের জন্য ৬ জনকে স্বাধীনতা পুরস্কার ২০২২ দেওয়া হচ্ছে। তারা হচ্ছেন— স্বাধীনতা ও মুক্তিযুদ্ধে বীর মুক্তিযোদ্ধা ইলিয়াস আহমেদ চৌধুরী, শহীদ কর্নেল খন্দকার নাজমুল হুদা (বীর বিক্রম), আব্দুল জলিল, সিরাজ উদ্দীন আহমেদ, প্রয়াত মোহাম্মদ ছহিউদ্দিন বিশ্বাস এবং প্রয়াত সিরাজুল হক।



এছাড়া চিকিৎসাবিদ্যায় অবদানের জন্য এই পুরস্কার পাচ্ছেন, অধ্যাপক ডা. কনক কান্তি বড়ুয়া এবং অধ্যাপক ডা. মো. কামরুল ইসলাম।  স্থাপত্যে প্রয়াত স্থপতি সৈয়দ মাইনুল হোসেন। গবেষণা ও প্রশিক্ষণে প্রতিষ্ঠান হিসেবে স্বাধীনতা পুরস্কারের জন্য মনোনীত হয়েছে বাংলাদেশ গম ও ভুট্টা গবেষণা ইনস্টিটিউ (বিডাব্লিউএমআরআই)।

জাতীয় পর্যায়ে গৌরবোজ্জ্বল ও কৃতিত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ তাদেরকে 'স্বাধীনতা পুরস্কার ২০২২' এর জন্য মনোনীত করা হয়।  






মুক্তআলো২৪.কম

আরও পড়ুন
শিল্প-সাহিত্য বিভাগের সর্বাধিক পঠিত